রবিবার, ১৬ মে ২০২১, ০৭:৫১ পূর্বাহ্ন



IPL-এ টিম কিনতে আবার ঝাঁপাচ্ছেন গোয়েঙ্কা
প্রকাশের সময়ঃ ২০২১-০১-২৯ ১২:২৩:০৯

আইপিএলে টিম কিনতে আবার ঝাঁপাতে চলেছেন সঞ্জীব গোয়েঙ্কা। সব ঠিকঠাক থাকলে নতুন টিমের জন্য জোরালোভাবে বিড করবে আরপি সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপ। ডিসেম্বরে বোর্ডের বার্ষিক সাধারণ সভায় এ নিয়ে হবে সিদ্ধান্ত।

আইপিএলে সঞ্জীব গোয়েঙ্কার টিম নতুন নয়। এর আগে ২০১৬ সালে রাইজিং পুনে সুপারজায়ান্টস কিনেছিলেন কলকাতার প্রতিষ্ঠিত ব্যবসায়ী গোয়েঙ্কা। মহেন্দ্র সিং ধোনি ছিলেন সেই টিমের প্রথম বছরের অধিনায়ক। পরের বছর স্টিভ স্মিথকে অধিনায়ক করা হয়েছিল। স্মিথের নেতৃত্বে ২০১৭ সালে টিম ফাইনালেও উঠেছিল। তারপর ইচ্ছে থাকলেও সেই পুনে টিম আর রাখতে পারেননি গোয়েঙ্কা। কারণ, নির্বাসন কাটিয়ে আবার ফিরে আসে চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালস। বাদ পড়তে হয় পুনে ও গুজরাট লায়ন্সকে।


সেই ইচ্ছে থেকেই এ বার ফের ঝাঁপাচ্ছে গোয়েঙ্কা গ্রুপ। কিন্তু এখানে কতগুলো প্রশ্ন আছে।


আইপিএল যে আট টিমের বদলে পরেরবার থেকে নয় টিমের হবে, সেটা প্রায় নিশ্চিত। বোর্ড সচিব জয় শাহের শহর আমেদাবাদ থেকে সেই নতুন টিম খেলবে, সেটাও প্রায় নিশ্চিত। এখনও পর্যন্ত যা খবর, এই টিম কেনার ব্যাপারে গুজরাটের নামী কর্পোরেট সংস্থা আদানি গ্রুপই এগিয়ে। তা হলে, সঞ্জীব গোয়েঙ্কার হাতে কোন টিম থাকবে?


এখানেই থাকতে পারে চমক। ভাবা হচ্ছে, নয় টিমের বদলে আরও একটা টিম বাড়িয়ে দশ টিমের আইপিএল যাতে করা যায়। সেই নতুন টিমের জন্য বিড করতে পারেন গোয়েঙ্কা। যা খবর, দশ টিমের ইঙ্গিত পেয়েই এগিয়েছে তাঁর কোম্পানি। আদানি গ্রুপ যদি আমেদাবাদের টিম কেনে, তা হলে গোয়েঙ্কার জন্য কোন শহর থাকবে। শোনা যাচ্ছে, তাঁর প্রাক্তন টিম পুনেকেই আবার ফিরিয়ে আনা হতে পারে। পুনের যাবতীয় পরিকাঠামো গোয়েঙ্কাদের চেনা। তাই, এই শহরের টিম কিনলে নতুন করে শুরু করতে হবে না।


এখানে আরও একটা জল্পনা সামনে আসছে। সেটা হল, কেরালা সিনেমার মহাতারকা মোহনলাল নাকি আইপিএলে টিম কিনতে ইচ্ছে প্রকাশ করেছেন। এক সময় কেরলের টিম খেলত আইপিএলে। আমিরশাহিতে আইপিএল ফাইনালেও স্টেডিয়ামে দেখা গিয়েছিল মোহনলালকে। জল্পনা শুরু হয় সেখান থেকেই। নানা মিডিয়ায় খবরও বেরিয়ে যায়, মোহনলাল আইপিএল-১৪ তে টিম নামাতে পারেন। যদিও মোহনলালের পক্ষে থেকে এ বিষয়ে এখনও কিছুই শোনা যায়নি। আইপিএল শেষ হয়ে যাওয়ার পরেও দুবাইতে থেকে গিয়েছেন তিনি। সঞ্জয় দত্তর সঙ্গে দুবাইয়ে তাঁর দিওয়ালি পালনের ছবি ভাইরাল হয়। আসলে ব্যবসায়িক কাজের সঙ্গে দুবাইয়ে পরিবার নিয়ে ছুটিও কাটাতে গিয়েছেন মোহনলাল। সেখানে ছিলেন বলেই তিনি ফাইনাল দেখতে যান। তা থেকেই ছড়ায় জল্পনা।


মজার হল, সঞ্জীব গোয়েঙ্কাও ফাইনাল দেখতে হাজির ছিলেন দুবাইতে। বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের অত্যন্ত ঘনিষ্ঠ তিনি। আইএসএলে গোয়েঙ্কার টিম এটিকে যে মোহনবাগানের সঙ্গে যুক্ত হয়েছে, সেখানেও বড় ভূমিকা ছিল সৌরভের। প্রাক্তন ভারত অধিনায়ক এখন এটিকে-মোহনবাগান-এর অন্যতম মালিকও। তবে, আইপিএলে বোর্ডে যদি গোয়েঙ্কা টিম কেনার জন্য ঝাঁপান, সেখানে চূড়ান্ত নিরপেক্ষই থাকতে হবে সৌরভকে।


কী হলে কী হবে, তা স্পষ্ট হয়ে যাবে ডিসেম্বরে বোর্ডের সভাতেই। তার আগে নতুন টিমের দখলদারি নিয়ে লড়াই জমবে ভালো। মাঠে নামার আগেই জমজমাট আইপিএল-১৪!

ফেসবুক পেইজ